শ্রীপুরে সড়ক চলাচলের নিয়ম জানে ১০ হাজার শিক্ষার্থী

শাহাদাত হোসেন সাদেক, শ্রীপুর : গাজীপুরের শ্রীপুর উপজেলার ১০ হাজার শিশু শিক্ষার্থী সড়ক চলাচলের স্বাভাবিক নিয়ম-কানুন জানে। এ শিশুদের সবাই সড়ক চলাচলের ওপর প্রশিক্ষিত। শিক্ষার্থীদের শেখানো নিয়ম তাদের অভিভাবকরাও আয়ত্ত্বে নিয়ে এসেছেন। বাদ নেই সাধারণ মানুষও।

সড়কের কোন পাশ দিয়ে যেতে হবে, কোন অংশ দিয়ে এবং কখন ও কিভাবে সড়ক অতিক্রম করতে হবে, তা-ও তারা জানে।

সোমবার সড়ক চলাচলের ওপর এসব নিয়ম-কানুনের পরীক্ষায় অংশ নেয় প্রায় ৪০০ শিক্ষার্থী। তারা সবাই উপজেলার মোহাম্মদ আলী একাডেমীর বিভিন্ন শ্রেণির শিক্ষার্থী। অংশগ্রহণকারীরা সকল প্রশ্নের সঠিক উত্তর প্রদান করতে সক্ষম হয়।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে পরীক্ষা কার্যক্রমের আয়োজন করে বেসরকারি সংস্থা ব্র্যাক। সেকেন্ড রুরাল ট্রান্সপোর্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্টের আওতায় প্রোগ্রামটি পরিচালিত হয়।

ওই প্রতিষ্ঠানের চতুর্থ শ্রেণির ছাত্রী সিনথিয়া জানায়, সব সময় রাস্তার ডান পাশ দিয়ে হাঁটতে হবে। রিকশায় বসার সময় শক্ত করে ধরে বসতে হবে। এতে দুর্ঘটনার ঝুঁকি কম থাকে।

একই শ্রেণির ছাত্র ওয়ালিদ জানায়, কখনো লাল বাতির সিগন্যাল অতিক্রম করা যাবে না। গাড়ি চালানোর সময় চালকের সাথে কথা বলা যাবে না। হেলমেট ছাড়া মোটরসাইকেল চালানো যাবে না।

ষষ্ঠ শ্রেণির ছাত্র জাহিদুল হাসান জানায়, ফুটপাতবিহীন সড়ক চলাচলের সময় ছোটদের হাত ধরে হাঁটতে হবে। ছুটে গিয়ে যেন কোন দুর্ঘটনার শিকার না হয়।

অভিভাবক বাচ্চু মিয়া বলেন, আমার সন্তানের কাছ থেকে জানতে পারলাম সড়কে নিরাপদে চলতে হলে ডান দিক দিয়ে হাঁটতে হবে। জেব্রা ক্রসিং দিয়ে সড়ক অতিক্রম করতে হবে। ক্রসিং না পেলে ডানে-বামে দেখে সড়ক পার হতে হবে।

প্রতিষ্ঠানের পরিচালক রেজানুর রহমান জানান, সড়ক নিরাপত্তার ব্যাপারে তার বিদ্যালয়ের ৩৯৩ জন শিক্ষার্থী প্রশিক্ষণ লাভ করেছে। প্রতি শ্রেণিতে প্রতি বৃহস্পতিবার তাদের প্রশিক্ষণ দেওয়া হয়। এতে ভিডিও প্রদর্শনীর ব্যবস্থাও রয়েছে।

ব্র্যাকের সড়ক নিরাপত্তা কর্মসূচির ব্যবস্থাপক এ কে এম খায়েরুজ্জামান জানান, সারা দেশে চারটি উপজেলা এ কর্মসূচির আওতায় নেওয়া হয়েছে। এর মধ্যে গাজীপুরের শ্রীপুর ও কাপাসিয়া এবং কক্সবাজারের উখিয়া ও টেকনাফ। তৃণমূলে কমিউনিটি রোড সেফটি গ্রুপ গঠন করা হয়েছে। শ্রীপুরে চারটি গ্রুপে ৪৮ জন সদস্য রয়েছেন। এলাকার অরাজনৈতিক এবং বিভিন্ন কমিউনিটির লোকদেরকে সদস্য করা হয়েছে।

তিনি জানান, সড়ক চলাচলের নিয়ম-কানুনের ব্যাপারে শ্রীপুরের ২৪টি স্কুলের শিক্ষক এবং প্রায় ১০ হাজার শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

আরও খবর