,
শিরোনাম

শ্রীপুরে কৃষি বিজ্ঞানীদের গ্রামে ডেকে সেবা নিলেন লিচু চাষিরা

2 February 2017, 6:55 pm

শাহাদাত হোসেন সাদেক, শ্রীপুর : গাজীপুরের শ্রীপুরে কৃষি বিজ্ঞানীদের ডেকে গ্রামে এনে সেবা নিয়েছেন লিচু চাষিরা।

বৃহস্পতিবার উপজেলার টেপিরবাড়ী উচ্চ বিদ্যালয় মিলনায়তনে কৃষি বিজ্ঞানীদের সাথে ১৮০ জন চাষির এক কর্মশালা হয়।

এতে লিচু গাছ রোপন, পরিচর্যা ও ভাল ফলন পাওয়ার উপায় নিয়ে পরামর্শ দেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মনোরঞ্জন ধর, ড. জিল্লুর রহমান, বীজ প্রত্যয়ন এজেন্সির অবসরপ্রাপ্ত পরিচালক কৃষিবিদ মো. সামসুদ্দীন, উপজেলা কৃষি কর্মকর্তা মূয়ীদুল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবু সাঈদ প্রমুখ।

ড. মনোরঞ্জন ধর বলেন, বিজ্ঞানীরা সাধারণত গবেষণাগারে কাজ করেন। মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তারা চাষিদের সেবা দিয়ে থাকেন। কিন্তু টেপিরবাড়ীর লিচু চাষিদের ক্ষেত্রে বিষয়টি ব্যতিক্রম। আমার চাকরি জীবনে এমন ঘটনা বিরল।

চাষি রফিকুল ইসলাম বিল্লাল বলেন, লিচু গাছ বড় হওয়ার পর কীটনাশক ছাড়া কিছু প্রয়োগ করি না। আমাদের ধারণা ছিল এমনিতেই ফলন পাব। কিন্তু গত ১০ বছর ধরে গাছে পর্যাপ্ত মুকুল বেরোনোর পরও ফল ঝরে পড়ে। গাছে কখনো সার বা সেচের প্রয়োজন মনে করিনি। এবার কৃষি বিজ্ঞানীদের পরামর্শ আমাদের জানার ক্ষেত্রটা বাড়িয়ে দিয়েছে।

ইকবাল হাসান কাজল বলেন, তার ১২০টি লিচু গাছ রয়েছে। তিনি বছরে সর্বোচ্চ ১০ লাখ টাকার লিচু বিক্রি করেছেন। কোন কোন চাষি ব্যক্তিগতভাবে কৃষি অফিসে যোগাযোগ করেন। কৃষি অফিসের লোকদের মাঠ পর্যায়ে পরামর্শ দিতে দেখা যায় না।

কৃষি অফিস সূত্রে জানা যায়, শ্রীপুর উপজেলায় ৭২৪ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়। এর মধ্যে তেলিহাটী ইউনিয়ন ও পৌরসভা এলাকায় আবাদ হয় সবচেয়ে বেশি। প্রতি হেক্টরে ৫.৩ মেট্রিক টন লিচু উৎপাদন হয়। সে হিসাবে বছরে উৎপাদন হয় ৩ হাজার ৮০০ মেট্রিক টন।

Print Friendly, PDF & Email