গাজীপুরের কোনাবাড়ি বাজারে ইজারার বাইরে ৮ পয়েন্টে চাঁদাবাজি

নিজস্ব প্রতিবেদক : গাজীপুরের কোনাবাড়ি কাঁচাবাজারে অবৈধভাবে চাঁদা আদায় করা হচ্ছে।

বাজারের আটটি পয়েন্টে গত পাঁচ বছর ধরে এই বাণিজ্য চললেও দেখার যেন কেউ নেই।

অনুসন্ধানে জানা যায়, কোনাবাড়ি বাজারের বৈধ ইজারাদার কায়সার আজাদ। কিন্তু নজরুল ইসলাম ওরফে কসাই নজরুল নামের একজন আটটি পয়েন্ট নিয়ন্ত্রণ করছেন।

সিটি করপোরেশনের চার্ট অনুযায়ী, বাজারের ব্যবসায়ী ও নির্ধারিত স্ট্যান্ডে থাকা পণ্যবাহী গাড়ি থেকে টোল নেওয়ার কথা। ক্রেতাদের কাছ থেকে টাকা নেওয়ার কোন নিয়ম নেই।

তরকারি পণ্যের ক্ষেত্রে বড় দোকান ৫০ টাকা ও ছোট দোকান ৩০ টাকা করে টোল প্রদান করবে। আর পাইকারি ক্ষেত্রে শতকরা তিন টাকা হারে টোল প্রদান করবেন বিক্রেতা।

অথচ মাছ, মাংস, পেঁয়াজ, আদা, রসুন ও ফলসহ বিভিন্ন পণ্যের ক্রেতাদের কাছ থেকে বস্তাপ্রতি ২০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত নেওয়া হয়। এ ছাড়া স্ট্যান্ডের বাইরে চাল ও মাছবাহী ট্রাক-পিকআপ থেকে ৫০-১০০ টাকা করে নেওয়া হচ্ছে।

ব্যবসায়ী ও ক্রেতারা অভিযোগ করেন, বাজার থেকে এভাবে মাসে মোটা অঙ্কের টাকা চাঁদা আদায় করা হয়। হেনস্তার ভয়ে তারা প্রতিবাদ করার সাহস পান না।

এ ব্যাপারে সিটি করপোরেশনের সহকারী সম্পত্তি কর্মকর্তা খায়ের মোল্লা আলোকিত নিউজকে বলেন, কোনাবাড়ি বাজারের ইজারাদার কায়সার। নজরুল নামে কাউকে ইজারা দেওয়া হয়নি।

তবে নজরুল আলোকিত নিউজের কাছে দাবি করেন, তার ইজারার বৈধ কাগজপত্র আছে। নিয়ম অনুযায়ী ক্রেতা-বিক্রেতা উভয়ের কাছ থেকে টাকা নেওয়া হয়।

বাজারের ইজারাদার কায়সার আজাদের সাথে যোগাযোগ করলে তিনি বিষয়টি জানেন না বলে দাবি করেন।

জানতে চাইলে সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (অঞ্চল-৭) আবদুল হান্নান আলোকিত নিউজকে বলেন, অনেক আগে একজন আমাকে বিষয়টি জানিয়েছিল। তাদের মেয়াদ শেষ পর্যায়ে। আপাতত মাতামাতি কইরেন না।

আরও খবর