গাজীপুরের মধ্যে স্বাস্থ্যসেবায় কাপাসিয়া প্রথম : রিমি

মনজুরুল হক, কাপাসিয়া : গাজীপুরের পাঁচটি উপজেলার মধ্যে কাপাসিয়া স্বাস্থ্যসেবায় প্রথম। ঢাকা বিভাগে তৃতীয় এবং সারা বাংলাদেশে ১৪তম অবস্থানে রয়েছে।

সোমবার বিকেল তিনটায় কাপাসিয়ার দরদরিয়ায় সৈয়দা জোহরা তাজউদ্দীন মা ও শিশু কল্যাণ কেন্দ্রে গর্ভবতী মায়েদের স্বাস্থ্য কার্ড বিতরণী অনুষ্ঠানে সাংসদ সিমিন হোসেন রিমি এ তথ্য জানান।

তিনি আরও বলেন, শরীরের ভেতরে হৃৎপিণ্ড, শিরা, উপশিরা কাজ করে। ঠিক তেমনি কমিউনিটি ক্লিনিকগুলো কাজ করছে। কাপাসিয়াবাসীকে নিশ্ছিদ্র নিরাপত্তা দিতে চাই।

অনুষ্ঠানে রায়েদ ইউনিয়নের তাছলিমা, খালেদা, লুৎফন নাহার ও সিংহশ্রী ইউনিয়নের ফাতেমাসহ ১২০ জন গর্ভবতী মাকে স্বাস্থ্য কার্ড দেওয়া হয়।

পরে উপজেলার ১৯৮৬ জন গর্ভবতী মাকে একই কার্ড দেওয়া হবে। অনুষ্ঠানে গর্ভবতী মা ও তার স্বামী সম্পর্কে ২৭টি অপশন সংবলিত স্মার্ট এমসিএইচ সার্ভিস ম্যানেজমেন্ট সফটওয়্যারও উদ্বোধন করা হয়েছে।

স্বাস্থ্য কার্ডে মেডিকেল রেকর্ড, প্রসব পূর্ববর্তী সেবা, প্রসব পরবর্তী সেবা, রক্তের গ্রুপ, সরকারি অ্যাম্বুলেন্স সেবা, প্রসববর্তী মায়ের পাঁচটি বিপদ চিহ্ন সম্পর্কে ধারণা, স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যাণ সহকারী ও পরিবার কল্যাণ পরিদর্শিকাসহ জরুরি ফোন নম্বর রয়েছে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার বলেন, এটা মহতি ও সৃজনশীল উদ্যোগ। মানুষের স্বার্থে এটা সারা দেশে চালু করব।

image_printপ্রিন্ট করুন
Share
আরও খবর