নারীরা অদম্য সাহস ও নেতৃত্বে প্রতিটি ক্ষেত্রে উজ্জ্বল : প্রধানমন্ত্রী

ডেস্ক নিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সংকটের সময় নারীরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তাই সংকটের কার্যকর সমাধান খুঁজে বের করার জন্য সিদ্ধান্ত গ্রহণে নারীদের যুক্ত করা গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, সব ধরনের গতানুগতিকতা ভেঙে এবং অদম্য সাহস ও নেতৃত্বের দক্ষতা দেখিয়ে নারীরা প্রতিটি ক্ষেত্রে উজ্জ্বল হয়ে উঠেছেন।

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক নারী উদ্যোক্তাদের ২৫ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ দিচ্ছে। ১০ শতাংশ শিল্প প্লট এবং ১০ শতাংশ ক্ষুদ্র উদ্যোক্তা তহবিল নারীদের জন্য বরাদ্দ করা হয়েছে।

জাতিসংঘ সদর দপ্তরের ট্রাস্টিশিপ কাউন্সিলের সাধারণ পরিষদে মঙ্গলবার ‘প্ল্যাটফর্ম অব উইমেন লিডার্সের’ এক বৈঠকে ভাষণদানকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, নারী নেতৃত্বাধীন সুশীল সমাজ-সংস্থাকে পর্যাপ্ত রাজনৈতিক ও আর্থিক উপায়ে লালন-পালন এবং সমর্থন করা প্রয়োজন। এই ধরনের প্রচেষ্টাকে সমর্থন করার ক্ষেত্রে জাতিসংঘের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

বাংলাদেশ সরকার নারীদের আইনি সুরক্ষা নিশ্চিত করা এবং তাদের আর্থিক স্বাধীনতা অর্জনের জন্য নতুন উপায় তৈরি করাসহ নারীর ক্ষমতায়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় লিঙ্গ সমতা নিশ্চিত করার মাধ্যমে বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন অভীষ্টের তিনটি লক্ষ্যমাত্রা অর্জন করেছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, জাতীয় বাজেটের প্রায় ২৭ শতাংশ নারীর সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য বরাদ্দ করা হয়। তৈরি পোশাক শিল্পে ৪০ লাখের বেশি নারী কর্মরত।

জিডিপির প্রবৃদ্ধিতে নারীর অবদান ৩৪ শতাংশ। আমরা প্রতিটি সেক্টরে ২০৩০ সালের মধ্যে ৫০ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্য নিয়েছি।

আরও খবর

Contact Us