গাজীপুরে বেতন-ভাতা না দিয়ে তুসুকা ও মেগা ডায়িংয়ের শ্রমিক হয়রানি

আলোকিত প্রতিবেদক : গাজীপুরের তুসুকা ট্রাউজার্স ও মেগা ইয়ার্ন ডায়িং কারখানার বিরুদ্ধে বেতন-ভাতা না দিয়ে শ্রমিক হয়রানির অভিযোগ পাওয়া গেছে।

তুসুকা ট্রাউজার্স মহানগরীর কোনাবাড়ীর নীলনগরে ও মেগা ইয়ার্ন ডায়িং কাশিমপুরের গোবিন্দবাড়িতে অবস্থিত।

শ্রমিক জোছনা বেগম অভিযোগ করেন, তিনি তুসুকা ট্রাউজার্স কারখানায় গত ২০১০ সালের ৯ এপ্রিল থেকে সুইং সেকশনে সহকারী অপারেটর পদে চাকরি করতেন। তার কার্ড নং ২২৩৩। গত ১০ আগস্ট তিনি ব্যক্তিগত কারণে লাইন চিফের কাছে পদত্যাগপত্র জমা দিতে যান। লাইন চিফ সরাসরি বেতন পরিশোধের কথা বলে পদত্যাগপত্র জমা নেননি।

পরে তাকে বেতন ও ওভারটাইম পরিশোধ করা হলেও আগস্টের বকেয়া বেতন, ঈদ বোনাস, সার্ভিস বেনিফিট ও অর্জিত ছুটির পাওনা পরিশোধ করা হয়নি।

এ ঘটনায় কারখানার এমডিকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন গাজীপুর বারের আইনজীবী আসাদুল্লাহ বাদল।

নোটিশে শ্রম আইন অনুযায়ী যথাযথ পাওনাদি সাত দিনের মধ্যে পরিশোধ করতে বলা হয়েছে। অন্যথায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শ্রমিক আতিকুর রহমান অভিযোগ করেন, তিনি মেগা ইয়ার্ন ডায়িংয়ে গত ১ ফেব্রুয়ারি থেকে অপারেটর পদে চাকরি করতেন। গত ১০ সেপ্টেম্বর তিনি ঈদের ছুটিতে বাড়িতে যান। পরে ২৯ সেপ্টেম্বর থেকে তার ডিগ্রি পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শেষে ৫ অক্টোবর কারখানায় গেলে পিএম তাকে আর চাকরিতে না রাখার কথা বলে বের করে দেন।

অথচ শ্রম আইন অনুযায়ী, কোন শ্রমিককে টার্মিনেট করতে হলে তাকে বকেয়া বেতন, টার্মিনেট ও সার্ভিস বেনিফিট এবং অর্জিত ছুটির পাওনা পরিশোধ করতে হয়।

এ ঘটনায় প্রতিকার চেয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের টঙ্গী আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাপরিদর্শক বরাবর একটি লিখিত অভিযোগ করা হয়েছে।

আরও খবর