গাজীপুরের রাজেন্দ্র ইকো রিসোর্ট থেকে বনভূমি উদ্ধার করে বনায়ন

আলোকিত প্রতিবেদক : গাজীপুরের বিলাসবহুল রাজেন্দ্র ইকো রিসোর্টের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বন বিভাগ।

সম্প্রতি রিসোর্টটির দখলকৃত বনভূমির মধ্যে প্রায় ২০ শতাংশ উদ্ধার করে বিভিন্ন প্রজাতির ২০০ চারা রোপণ করা হয়েছে।

এর আগে গত ১৮ জানুয়ারি আলোকিত নিউজ ডটকমে রাজেন্দ্র ইকো রিসোর্টের সংরক্ষিত বন দখল ও গজারি গাছ কাটার ওপর একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়।

পরদিন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এনামুল হক ঘটনাস্থল পরিদর্শন করেন।

বারুইপাড়া থেকে সদ্য বাউপাড়া বিটে বদলি হওয়া বিট কর্মকর্তা আবুল কালাম সামসুদ্দিন আলোকিত নিউজকে জানান, রাজেন্দ্র ইকো রিসোর্টকে বনের ওপর দিয়ে রাস্তা না করতে নোটিশ দেওয়া হয়েছিল। তারা মানেনি। ইতিমধ্যে চারটি পিওআর ও একটি উচ্ছেদ মামলা দেওয়া হয়েছে।

রাজেন্দ্র ইকো রিসোর্টে বনায়ন চিত্র-২

ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা মাসুদ রানা আলোকিত নিউজকে জানান, রাজেন্দ্র ইকো রিসোর্টকে সম্প্রসারিত অংশের নির্মাণ কাজ বন্ধ রাখতে বলা হয়েছে। তারা ডিমারকেশনের জন্য আবেদন করেছে। তবে বনের পুরো জমি না ছাড়লে ডিমারকেশন পাবে না।

উল্লেখ্য, রাজেন্দ্র ইকো রিসোর্ট লিমিটেড যাতায়াত ও গাড়ি চলাচলের জন্য বন দখল করে কয়েকটি রাস্তা নির্মাণ করে। রিসোর্টের ভেতরেও বনের জমি রয়েছে। ‘সিলভার রেইন’ স্পটের জন্য কাটা হয় গাছপালা।

আলোকিত নিউজে প্রতিবেদন প্রকাশের পর মালিক পক্ষ একটি পত্রিকায় প্রতিবাদ বিজ্ঞপ্তি দিয়ে সংশ্লিষ্টদের বিভ্রান্ত করার চেষ্টা করেন। শেষে সত্যের কাছে তারা ধরাশায়ী হলেন।

আরও পড়ুন : গাজীপুরে বন দখল করছে রাজেন্দ্র ইকো রিসোর্ট, কাটা হচ্ছে গাছ!

আরও খবর