গাজীপুরে বিট কর্মকর্তার উদারতায় বনদস্যু শাহিদুল মুক্ত বিহঙ্গ!

আলোকিত প্রতিবেদক : গাজীপুরের মর্দপাড়ার বনদস্যু শাহিদুল অবশেষে পার পেয়ে যাচ্ছেন। বনের জমি দখল ও বনের ক্ষতি করার পরও তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

জাতীয় উদ্যান রেঞ্জের বাউপাড়া বিট কর্মকর্তার উদারতায় এমনটি হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

শাহিদুল সমাচার : শাহিদুলের গ্রামের বাড়ি জামালপুরে। তিনি গজারিয়া পাড়ার মর্দপাড়ায় এসে বনের জমি দখল করে বড় টিনশেড বাড়ি করেন। পরে বাড়ি ভাড়া দিয়ে এবং ভাঙারি ও চোরাই মালামালের ব্যবসা করে কোটিপতি বনে যান।

একাধিক বাসিন্দা জানান, শাহিদুলের বনের জমিতে করা বাড়িতে অবৈধ গ্যাস ও বিদ্যুৎ সংযোগ রয়েছে। উত্তর পাশে তিনি আরেকটি বাড়ি করেছেন।

এদিকে শাহিদুল এলাকার গ্রীন কোল্ড স্টোরেজ কারখানার দক্ষিণ-পশ্চিম দিকে আরও ২১ শতাংশ জমি কিনেছেন। সেখানে ৪০টি ঘরের নির্মাণ কাজ করা হয়। তিনি বাড়ির কাজের ইট, বালু ও সিমেন্ট নেওয়ার ক্ষেত্রে কোল্ড স্টোরেজ কারখানার সামনের বনভূমি ব্যবহার করেন। এসব ট্রাকযোগে নেওয়ায় বনের ভেতরে ব্যাপক ক্ষতের সৃষ্টি হয়।

বিষয়টির ওপর ইতিপূর্বে দৈনিক অন্যদিগন্তে দুটি প্রতিবেদন প্রকাশিত হয়। পরে বিট অফিস ট্রাক চলাচলের রাস্তা কেটে দিলেও শাহিদুলের মালামাল আনা অব্যাহত থাকে।

অপরদিকে শাহিদুলের নতুন বাড়ির পশ্চিম পাশে একটি অগভীর পুকুর। শাহিদুল জানান, পুকুরটির অর্ধেক অংশ তার জোত। আর বাকি অংশ বনের। এভাবে পুকুর খনন করায় বনভূমি হুমকির মুখে পড়ছে।

এ ব্যাপারে বাউপাড়া বিট কর্মকর্তা খন্দকার আরিফুল ইসলামের সাথে মোবাইলে যোগাযোগ করলে তিনি এসব নিয়ে আর লেখালেখি না করার অনুরোধ করেন।

আরও খবর