শুধু পড়ানো নয়, শিক্ষকদের দায়িত্ব সহায়ক শক্তি হওয়া : কাপাসিয়ায় শিক্ষামন্ত্রী

আলোকিত প্রতিবেদক : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পিতা মুজিব বলেছিলেন, কেউ আমাদের দাবায়ে রাখতে পারবা না। বঙ্গবন্ধু কন্যা আমাদের ডিজিটাল বাংলাদেশ তৈরি করে দিয়েছেন।

তিনি বলেন, এখন স্বপ্ন স্মার্ট বাংলাদেশের। সেই বাংলাদেশের নাগরিক হবে স্মার্ট, সরকার হবে স্মার্ট, অর্থনীতি হবে স্মার্ট ও সমাজ হবে স্মার্ট।

মন্ত্রী বলেন, এগুলো গড়বার জন্য যা দরকার তা হচ্ছে শিক্ষা। বঙ্গবন্ধু কন্যার সার্বিক দিকনির্দেশনায় নতুন শিক্ষাক্রমের মাধ্যমে আমরা সেদিকেই এগুচ্ছি।

রবিবার গাজীপুরের কাপাসিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে মাধ্যমিক পর্যায়ের কেন্দ্রীয় বই উৎসব অনুষ্ঠানে দীপু মনি এসব কথা বলেন।

তিনি বলেন, আজ ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা যে বইগুলো পেলে, সেগুলো নতুন শিক্ষাক্রমের। এমন শিক্ষাক্রম তৈরি করেছি, যেখানে শিক্ষা হবে আনন্দময়।

মন্ত্রী বলেন, ড. মুহম্মদ শহীদুল্লাহ বলেছিলেন, একজন মানুষের তিনজন মা। তার নিজের মা, তার মাতৃভাষা এবং মাতৃভূমি। এই তিন মাকেই ভালোবাসতে হবে।

তিনি আরও বলেন, আমি শিক্ষকদের বলব, নতুন শিক্ষাক্রমে আপনাদের মূল দায়িত্ব হবে শুধু পড়িয়ে যাওয়া নয়, পথপ্রদর্শকের ভূমিকায় নামা। শিক্ষার্থীদের সহায়ক শক্তি হিসেবে দাঁড়ানো।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সদ্য বদলি হওয়া সচিব আবু বকর ছিদ্দীক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদ, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. ওমর ফারুক, এনসিটিবির চেয়ারম্যান ফরহাদুল ইসলাম, জেলা প্রশাসক আনিসুর রহমান প্রমুখ।

আরও খবর