কালিয়াকৈরে বনফুল বাজার উচ্ছেদ, ৫ কোটি টাকার বনভূমি উদ্ধার

আলোকিত প্রতিবেদক : গাজীপুরের কালিয়াকৈরে বনভূমি দখল করে গড়ে ওঠা বনফুল বাজার উচ্ছেদ করা হয়েছে।

বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত বন বিভাগের উদ্যোগে ও সহকারী কমিশনার (ভূমি) অনিন্দ্য গুহের নেতৃত্বে মৌচাক বিটের দক্ষিণ ভান্নারা এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

এ সময় মৌচাক-ভান্নারা সড়কের পশ্চিম পাশে সংরক্ষিত গজারি বনের গাছ কেটে গড়ে ওঠা প্রায় অর্ধশত দোকান ভেকু দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়।

এর আগে গত ২৭ জানুয়ারি আলোকিত নিউজ ডটকমে ‘কালিয়াকৈরে বন দখল করে বনফুল বাজার, উচ্ছেদের উদ্যোগ চাপা’ শিরোনামে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়।

এ নিয়ে চলে ব্যাপক তোলপাড়। পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে অভিযানের উদ্যোগ নেয় বন বিভাগ।

এরই অংশ হিসেবে গত রবিবার সকালে নিজ নিজ দায়িত্বে মালামাল সরিয়ে নেওয়ার জন্য মাইকিং ও মাপজোখ করে প্রতিবেদন তৈরি করা হয়।

কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তা আশরাফুল আলম দোলন আলোকিত নিউজকে বলেন, ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহাম্মদ নূরুল করিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদের দিকনির্দেশনায় অভিযান পরিচালনা করা হয়েছে। এতে প্রায় পাঁচ কোটি টাকা মূল্যের বনভূমি উদ্ধার হয়েছে।

অভিযানে সহকারী বন সংরক্ষক রেজাউল আলম, সহকারী বন সংরক্ষক রানা দেব, কাঁচিঘাটা রেঞ্জ কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম, রাজেন্দ্রপুর রেঞ্জ কর্মকর্তা সৈয়দ আমিনুর রহমান ও মৌচাক বিট কর্মকর্তা শহীদুল আলমসহ বন কর্মকর্তা-কর্মচারী ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বনফুল বাজারটি কয়েক বছর আগে গড়ে ওঠা শুরু হয়। এ জন্য ধীরে ধীরে অন্তত এক বিঘা বনের দেড় শতাধিক গজারি গাছ কাটা হয়।

আরও পড়ুন : কালিয়াকৈরে বন দখল করে বনফুল বাজার, উচ্ছেদের উদ্যোগ চাপা!

আরও খবর