‘শেখ কামাল বেঁচে থাকলে বঙ্গবন্ধুর মত ক্যারিশম্যাটিক লিডার হতেন’

আলোকিত প্রতিবেদক : কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামাল একজন প্রাণচঞ্চল মানুষ ছিলেন। বয়সে তরুণ হলেও তার মধ্যে সংগঠকের অসাধারণ নৈপুণ্য ছিল।

তিনি বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের সাংস্কৃতিক এবং ক্রীড়া অঙ্গনে শেখ কামালের ব্যাপক ভূমিকা ছিল। এত কম বয়সে তিনি আবাহনী ক্রীড়া চক্র ও স্পন্দন শিল্পীগোষ্ঠী প্রতিষ্ঠা করেছিলেন।

ড. রাজ্জাক বলেন, মুক্তিযুদ্ধের সময় শেখ কামাল চাইলে কলকাতায় গিয়ে হালকা সরকারি কাজ করতে পারতেন। কিন্তু তিনি প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন।

শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে শেখ কামালের ৭৩তম জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপ-কমিটি আয়োজিত আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আজকের তরুণদের জন্য অনুপ্রেরণা হতে পারেন শেখ কামাল। তিনি সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখতেন। বেঁচে থাকলে বঙ্গবন্ধুর মত একজন ক্যারিশম্যাটিক লিডার হতে পারতেন।

সভায় উপ-কমিটির চেয়ারম্যান ড. খন্দকার বজলুল হকের সভাপতিত্বে ও আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মশিউর রহমান, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী এবং রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়।

আরও খবর