গাজীপুরের শেখ কামাল ওয়াইল্ডলাইফ সেন্টারে ‘জাতীয় কর্মসূচি’ পালনে উদাসীনতা!

আলোকিত প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক শহীদ শেখ কামালের নামে গাজীপুরের মাস্টারবাড়িতে স্থাপিত হয়েছে শেখ কামাল ওয়াইল্ডলাইফ সেন্টার।

বন অধিদপ্তরের তত্ত্বাবধানে প্রস্তাবিত আন্তর্জাতিক মানের এই গবেষণা প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হয় ২০১৭ সালে।

গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানটি গবেষণা কার্যক্রমে পিছিয়ে থাকার পাশাপাশি জাতীয় কর্মসূচি পালনেও উদাসীনতা দেখাচ্ছে।

যার নামে এই সরকারি প্রতিষ্ঠান, সেই শেখ কামালের ৭২তম জন্মদিন ছিল গত বৃহস্পতিবার।

দেশের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে দিনটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হলেও শেখ কামাল ওয়াইল্ডলাইফ সেন্টারে কোন কর্মসূচি পালন করা হয়নি।

খোঁজ নিয়ে জানা যায়, গত চার বছরেও প্রতিষ্ঠানটিতে শ্রদ্ধা নিবেদনের জন্য কোন কর্নার করা হয়নি। দায়িত্বশীলরা কখনো শেখ কামালের জন্ম ও শাহাদাত বার্ষিকীতে পুষ্পস্তবক অর্পণ, জীবন ও কর্ম নিয়ে আলোচনা এবং দোয়া মাহফিলের আয়োজন করেননি।

জানতে চাইলে ওয়াইল্ডলাইফ সেন্টারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজিজার রহমান আলোকিত নিউজকে বলেন, কর্মসূচি হবে। এখন লকডাউন চলতেছে। ১৫ আগস্ট উপলক্ষে প্রোগ্রাম আছে।

সংশ্লিষ্ট একজন বলেন, সারা দেশে কর্মসূচি পালনে তো লকডাউন বাধা হয়নি, তাহলে ওয়াইল্ডলাইফ সেন্টারে এই অজুহাত কেন? প্রতি বছর এ ধরনের কাণ্ড পরিকল্পিত অবজ্ঞা কি না, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের খতিয়ে দেখা উচিত।

তিনি আরও বলেন, প্রতিষ্ঠানটিতে ১৫ আগস্টের কর্মসূচিও পালন করা হয় না। জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এবারই প্রথম ভেতরে একটি ব্যানার টানানো হয়েছে।

আরও খবর