গাজীপুরের রাজেন্দ্রপুরে অভিযান : কিছু বনভূমি উদ্ধার, কিছু বহাল!

আলোকিত প্রতিবেদক : গাজীপুরের রাজেন্দ্রপুর রেঞ্জ অফিসের পাশে সিএস ১৭৭ নং দাগের বনভূমি উদ্ধারে আবারও অভিযান চালানো হয়েছে।

গত ৭ ফেব্রুয়ারি বন বিভাগের উচ্ছেদ অভিযানের পর ব্যবসায়ী শরাফত আলী বনভূমি ফের দখল করেন।

এ নিয়ে গত ৩ এপ্রিল আলোকিত নিউজ ডটকমে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়।

পরদিন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে অভিযান চালিয়ে কিছু বনভূমি উদ্ধার ও দুই অভিযানে উদ্ধারকৃত বনভূমিতে বনায়ন করা হয়।

এতে নেতৃত্ব দেন সদ্য যোগদানকারী রেঞ্জ কর্মকর্তা জুয়েল রানা ও সদ্য যোগদানকারী রাজেন্দ্রপুর পূর্ব বিট কর্মকর্তা এ কে এম ফেরদৌস।

বিট অফিস জানায়, পৌনে এক কোটি মূল্যের আধা বিঘা বনভূমিতে প্রায় ২০০ চারা রোপণ করা হয়েছে। চারাগুলোর মধ্যে রয়েছে আকাশমনি, মেহগনি, জাম ও চাম্বল।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ৪ এপ্রিলের অভিযান শরাফত আলীর সঙ্গে সমঝোতায় হয়েছে। শরাফত আলী প্রথমে কাঠের দোকান সরিয়ে টিনের বাউন্ডারি কয়েক ফুট সরান।

পরদিন সহকারী বন সংরক্ষক রেজাউল আলম ঘটনাস্থল পরিদর্শনে আসেন। তখন আরসিসি খুঁটি পুঁতে শরাফত আলীর দেওয়া টিনের বেড়া খুলে তার পাকা বাড়ির পাশে রাখা হয়।

এ পর্যন্ত কোন অভিযানেই টিন ও কাঠ জব্দ করা হয়নি। শরাফত আলীর দখলে আরও বনভূমি রয়েছে। তার বিরুদ্ধে মামলার প্রক্রিয়াও থেমে আছে।

স্থানীয়রা বলছেন, শরাফত আলী বিট অফিসের সঙ্গে যোগসাজশ করে বিভিন্ন কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। তার দখলকৃত বাকি বনভূমিও উদ্ধার করে বনায়ন করা উচিত। নয়তো আবার দখলের তৎপরতা শুরু হবে।

এদিকে আলোকিত নিউজের প্রতিবেদনে উল্লেখিত রেঞ্জ অফিসের পাশের পুকুরের উত্তর-পশ্চিম কোণে বনভূমি দখল করে সদ্য নির্মিত ডিশ ব্যবসায়ী আরিফের টিনশেড দোকান অপসারণ করা হয়েছে।

অপরদিকে রাজেন্দ্রপুর বাজার মসজিদের পাশে গত ডিসেম্বরে বনভূমি দখল করে নির্মিত তিনটি টিনশেড দোকান পাকা করেছেন শাহিন। এতে সাবেক বিট কর্মকর্তা আইয়ুব খানের সঙ্গে তিন লাখ টাকা লেনদেন হয়েছে বলে প্রচার রয়েছে।

ওই দোকানগুলো উচ্ছেদে কোন অভিযান চালানো হচ্ছে না। ফলে সচেতন মহলে নানা প্রশ্ন ও ক্ষোভের সৃষ্টি হয়েছে।

আইয়ুব খান আলোকিত নিউজকে বলেছেন, বাজারের বিষয়ে রেঞ্জ কর্মকর্তা আবদুল মজিদের আমলে উচ্ছেদ মামলা দেওয়া আছে। প্রশ্ন উঠেছে, উচ্ছেদ মামলা থাকা অবস্থায় স্থাপনা পাকা হয় কীভাবে?

আরও পড়ুন : গাজীপুরে উচ্ছেদের পর বনভূমি ফের দখল, নেপথ্যে ফরেস্টার আইয়ুব!

আরও খবর