শ্রীপুরের ডার্ড কারখানায় শ্রমিক বঞ্চনা, অবরোধ-বিক্ষোভ

সাদেক মিয়া, শ্রীপুর : গাজীপুরের শ্রীপুরের ডার্ড কম্পোজিট কারখানার শ্রমিকরা তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসহ বিভিন্ন দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন।

শনিবার বেলা ১১টা থেকে উপজেলার রাজাবাড়ী ইউনিয়নের ধলাদিয়া (সাটিয়াবাড়ী) এলাকার কারখানার সামনে ঢাকা-কাপাসিয়া সড়ক পাঁচ ঘণ্টা অবরোধ করে এ কর্মসূচি পালন করা হয়।

এ সময় সড়কে তিন কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। পরে মালিক পক্ষ রবিবার আলোচনায় বসার প্রতিশ্রুতি দিলে শ্রমিকরা বিকেলে অবরোধ তুলে নেন।

শ্রমিকরা জানান, কারখানা কর্তৃপক্ষ তাদের ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত বেতন, ঈদ বোনাস, মাতৃত্বকালীন ভাতা, ওভারটাইম, উৎপাদন বোনাস ও রমজান মাসের ইফতারের টাকা পরিশোধ করছে না। বিনা নোটিশে শ্রমিকও ছাঁটাই করা হয়।

অপারেটর চম্পা আক্তার বলেন, তিন মাস ধরে বেতন না দেওয়ায় দোকানের বাকি ও ঘর ভাড়া দিতে পারছেন না। মালিকরা টাকার জন্য চাপ দিচ্ছেন।

অপারেটর হালিমা আক্তার বলেন, বেতন না পাওয়ায় ছেলে-মেয়ের স্কুলের বেতন ও প্রাইভেট পড়ানোর টাকা দিতে পারছি না। আমরা খুব কষ্ট করে চলছি।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল ফজল মো. নাসিম জানান, খবর পেয়ে পুলিশ শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে কারখানার সীমানা প্রাচীরের ভেতরে নিয়ে যায়। মালিক আলোচনায় না বসা পর্যন্ত তারা কাজে ফিরবেন না বলে জানান।

কারখানার ম্যানেজার (মানবসম্পদ ও প্রশাসন) আকাশ মিয়ার সঙ্গে মোবাইলে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

আরও খবর