গাজীপুরে বনভূমি দখল : কনসেপ্টের ২ কর্মচারীর বিরুদ্ধে মামলা

আলোকিত প্রতিবেদক : গাজীপুরে বনভূমি দখলের ঘটনায় কনসেপ্ট রেডিমিক্সের দুই কর্মচারীর বিরুদ্ধে মামলা করেছে বিট অফিস।

কারখানাটি ভাওয়াল রেঞ্জের ভবানীপুর বিটের বাঘের বাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পূর্ব পাশে ২২ কোটি টাকা মূল্যের সাড়ে পাঁচ বিঘা বনভূমি দখল করেছে।

বিষয়টির ওপর গত ২৪ মে ও ৯ আগস্ট আলোকিত নিউজ ডটকমে দুটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়।

এরপর কর্তৃপক্ষের টনক নড়ে। বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের সদ্য যোগদানকারী বন সংরক্ষক (সিএফ) মোল্যা রেজাউল করিমও তৎপর হন।

এদিকে রেঞ্জ কর্মকর্তা মাসুদ রানা ও ভবানীপুর বিটের চলতি দায়িত্বে থাকা বিট কর্মকর্তা আবুল কালাম শামসুদ্দিন আলোকিত নিউজকে জানান, তারা দখলকৃত বনভূমি উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইতিমধ্যে বনভূমি ছেড়ে দিতে মালিক পক্ষকে কয়েকটি নোটিশ দেওয়া হয়েছে।

তারা আরও জানান, স্থাপনা নির্মাণের চেষ্টা করায় গত মাসে দুই কর্মচারীর বিরুদ্ধে পিওআর মামলা করা হয়েছে। পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন দেখানো হয়েছে ১৩ কোটি টাকা।

তবে একজন বন কর্মকর্তা বলছেন, এ ধরনের বড় ঘটনায় শুধু কর্মচারীদের বিরুদ্ধে মামলা করা যথেষ্ট নয়। আইনে কোম্পানি কর্তৃক অপরাধ সংঘটনের ক্ষেত্রে মালিক পক্ষকে আসামি করার সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। জোরালো পদক্ষেপ নেওয়া উচিত।

অনুসন্ধানে প্রাপ্ত তথ্যমতে, কনসেপ্ট কংক্রিট লিমিটেডের মালিক সাখাওয়াত হোসেন রোহান ও মাসুদুর রশিদ। তারা বানিয়ারচালার আবদুস সাত্তার ও আবদুল আউয়ালের কাছ থেকে প্রথমে পাঁচ গণ্ডা জমি ভাড়া নিয়ে ২০১৭ সালে কার্যক্রম শুরু করেন।

পরে তাদের কাছ থেকে আরও দেড় বিঘা জমি ভাড়া নিয়ে কারখানা সম্প্রসারণ করা হয়। চলতি বছর ঢাকার একজনের কাছ থেকে সংলগ্ন দক্ষিণ পাশের আরও চার বিঘা জমি ভাড়া নিয়ে কিছু গাছপালা কেটে মাটি ভরাট শুরু হয়।

এর কিছু অংশে নতুন প্লান্ট স্থাপন করে উৎপাদন বাড়ানো হয়েছে। বেশ কিছু অংশে পাথর ও বালুর সারি সারি স্তূপ। আরেক পাশে রাখা হচ্ছে মালবাহী গাড়ি।

এসব জমির মধ্যে প্রথম পাঁচ গণ্ডা ব্যতীত বাকি সাড়ে পাঁচ বিঘা মাহনা ভবানীপুর মৌজার সিএস ৭৪০ ও ৭৩৮ নং দাগের গেজেটভুক্ত বনভূমি। যার বর্তমান বাজারমূল্য ২২ কোটি টাকা।

আরও পড়ুন : গাজীপুরে কনসেপ্টের দখল থেকে ২২ কোটি টাকার বনভূমি উদ্ধারে গড়িমসি

আরও খবর