সৌদিতে তাবলিগ জামাত নিষিদ্ধ, কওমি ও হেফাজতের নিন্দা

আলোকিত প্রতিবেদক : সৌদি আরবে দাওয়াতি সংগঠন তাবলিগ জামাতকে নিষিদ্ধ করায় বাংলাদেশের কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং হেফাজতে ইসলামসহ বিভিন্ন সংগঠন নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

সৌদির ইসলামবিষয়ক মন্ত্রণালয় গত সপ্তাহে তাবলিগ জামাতকে ‘সন্ত্রাসবাদের অন্যতম দ্বার’ আখ্যায়িত করে একটি প্রজ্ঞাপন জারি করে।

মঙ্গলবার আল-হাইআতুল উলয়ার চেয়ারম্যান ও কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের সভাপতি মাহমুদুল হাসান এক বিবৃতিতে বলেন, সৌদি সরকারের প্রজ্ঞাপনে উপমহাদেশের ওলামায়ে কেরাম ও সর্বস্তরের তৌহিদী জনতা খুবই মর্মাহত হয়েছেন। এর ফলে সারা বিশ্বে নিষেধাজ্ঞা জারির প্রবণতা দেখা দিতে পারে এবং তাতে মুসলমানদের শত্রুরাই খুশি ও লাভবান হবে।

তিনি বলেন, বিশ্বের কোটি কোটি মানুষ ইমান, ইসলাম ও ইহসানের দিকে ধাবিত হচ্ছে তাবলিগের মেহনতের ফলে। তাই সৌদির আলেমদের উচিত উপমহাদেশীয় আলেমদের সাথে কথা বলে মন্তব্য করা।

হেফাজতে ইসলামের আমির মুহিব্বুল্লাহ বাবুনগরী ও মহাসচিব সাজিদুর রহমান তাদের বিবৃতিতে বলেছেন, তাবলিগ জামাত বিশ্বব্যাপী একটি অরাজনৈতিক, নির্ভেজাল, দাওয়াতি সংগঠন। ঊনবিংশ শতাব্দীতে দারুল উলুম দেওবন্দের সুযোগ্য সন্তান শায়খ মাওলানা ইলিয়াস (রহ.)-এর হাতে এই জামাত প্রতিষ্ঠিত হয়।

এই জামাতের উদ্দেশ্য ইসলামের দাওয়াত দেওয়া, সুন্নতের অনুসরণে উদ্বুদ্ধ করা, পথহারা মানুষকে পথের দিশা দেওয়া। সৌদি সরকার শিরক বা জঙ্গিবাদের যে অপবাদ দিচ্ছে, তা জঘন্য অপবাদ ছাড়া আর কিছু নয়।

আরও খবর