গাজীপুরে গাছ কেটে মাদবর এগ্রোর বিদ্যুৎ লাইন, বন বিনাশ!

আলোকিত প্রতিবেদক : গাজীপুরে পরিবেশ অধিদপ্তরের ছাড়বিহীন মাদবর এগ্রো ইন্ডাস্ট্রিজ বনের ব্যাপক ক্ষতিসাধন করছে।

ভাওয়াল রেঞ্জের ভবানীপুর বিটের নলজানী এলাকায় কয়েক মাস ধরে তা চললেও কার্যকর ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

সরেজমিনে জানা যায়, মাদবর এগ্রোর চারপাশে সংরক্ষিত বনভূমি। কারখানার মালিক আওলাদ হোসেন মাদবর তিন বছর আগে কার্যক্রম শুরু করেন।

২০১৯ সালে বন বিভাগের সাথে যৌথ ডিমারকেশন করা হয়। ডিমারকেশনটির কিছু অংশ নিয়েও প্রশ্ন রয়েছে।

কারখানাটির পূর্ব-উত্তর পাশে একটি সাত তলা ভবন নির্মাণ করা হচ্ছে। ইতিমধ্যে পাঁচ তলার ছাদ ঢালাই সম্পন্ন হয়েছে। জমির এই অংশ আগের ডিমারকেশনের স্ক্যাচ ম্যাপে উল্লেখ নেই।

বিট কর্মকর্তা নাজিম উদ্দিনের আমলে মালিক নির্মাণাধীন ভবনটির উত্তর পাশের বনভূমির ওপর দিয়ে বিকল্প রাস্তা নির্মাণের জন্য মাটি ভরাট করেন। পরে বিট অফিস তাতে বাধা দিয়ে ১০ শতাংশ বনভূমিতে আকাশমনি চারা রোপণ করে।

বাগান বিনষ্টের চিত্র

কিছুদিন পর চারাগুলো বিনষ্ট করে ফেলা হয়। এসব ঘটনায় একটি মামলা হলেও মালিককে আসামি করা হয়নি।

ইতিমধ্যে এই পাশের বনভূমির ওপর দিয়েই বিদ্যুতের সাতটি খুঁটির নতুন লাইন টানা হয়েছে। এ জন্য ১২টি আকাশমনি ও একটি মেহগনি গাছের ডালপালা কাটা হয়েছে।

উত্তর অংশে ডিমারকেশন না থাকায় বিদ্যুতের খুঁটি বনে নাকি জোতে পড়েছে, তা স্পষ্ট নয়। নির্মাণাধীন ভবনের পূর্ব পাশে দুটি বড় আকাশমনি গাছ কেটে মিনি সিকিউরিটি রুম করা হয়েছে।

এ ছাড়া পূর্ব পাশে মাটি ফেলে বনভূমি দখল করা হচ্ছে। তুলে ফেলা হয়েছে ডিমারকেশনের একাধিক খুঁটি।

এর দক্ষিণে সরকারি খালের পাড় ঘেঁষে বাউন্ডারি ওয়াল নির্মাণ করা হয়েছে। নকশায় সেখানে বনভূমির কিছু অংশ থাকলেও তা এখন অস্পষ্ট।

মাটি ফেলে বনভূমি ভরাট

কারখানার গেট সংলগ্ন পশ্চিম পাশের রাস্তাটি ইউনিয়ন পরিষদ বনভূমির ওপর দিয়ে নির্মাণ করেছে। তবে মালবাহী গাড়ি রাখায় গেটের সামনের অংশে বনভূমি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এলাকাবাসী জানান, কারখানার আশপাশে পতিত পড়ে থাকা বনভূমিতে দীর্ঘদিন ধরে বনায়ন ও সুষ্ঠু রক্ষণাবেক্ষণ করা হচ্ছে না। এই সুযোগে দখলের তৎপরতা বাড়ছে।

জানতে চাইলে মাদবর এগ্রোর ম্যানেজার শরিফুল ইসলাম আলোকিত নিউজকে বলেন, বনের জায়গায় আমাদের কোন কিছু নেই। বনের জায়গার ওপর দিয়ে বিদ্যুতের তারটা আসছে। এটা ঠিক যে গাছ-টাছ কাটছি আমরা।

এ ব্যাপারে বিট কর্মকর্তা শাহান শাহ আকন্দের সাথে মোবাইলে যোগাযোগ করলে তিনি আলোকিত নিউজকে বলেন, আমি এক মাস আগে এসেছি। না দেখে কিছু বলা যাবে না।

আরও পড়ুন : গাজীপুরে অবৈধ মাদবর এগ্রোর দূষণের দাপট, মালিক বেপরোয়া

আরও খবর