ভাষা দিবসে শ্রীপুরের আবেদ আলী গার্লস স্কুলে বিজ্ঞান মেলা

সাদেক মিয়া, শ্রীপুর : মাতৃভাষা দিবস আমাদের ইতিহাস, ঐতিহ্য, গর্ব এবং চেতনার দিন। বিজ্ঞান আমাদের বর্তমান এবং ভবিষ্যতের সময়। এ দুটোকে কাজে লাগিয়ে আমরা ভবিষ্যৎ গড়ার প্রত্যয় পেয়েছি।

বিজ্ঞান মেলায় কথাগুলো বলছিল নবম শ্রেণির ছাত্রী আরিয়া তাসনুভা আলভী। তারা সাতজন মিলে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন এবং বর্জ্যের পরিবেশবান্ধব ব্যবহারের প্রযুক্তিগত প্রকল্প উদ্ভাবন করেছে।

মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গাজীপুরের শ্রীপুরের বেড়াইদেরচালা এলাকার আবেদ আলী গার্লস স্কুল এন্ড কলেজে সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত এ মেলা অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থী আতকিয়া তাসনিম বুশরা জানায়, দুর্ঘটনায় যেন প্রাণহানি না ঘটে, সেজন্য তারা স্বয়ংক্রিয় সড়ক সংকেত উদ্ভাবন করেছে।

ষষ্ঠ শ্রেণির ছাত্রী তাসনিয়া তাহসিন আকন্দ আদৃতা জানায়, মেলার এ উদ্যোগ তাদেরকে বিজ্ঞানমনস্ক হওয়ার ও মেধা বিকাশের সুযোগ করে দিয়েছে।

প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মতিউর রহমান বলেন, মাতৃভাষা দিবসকে ভাবগাম্ভীর্যের মাধ্যমে উদযাপন করতেই বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। এতে বিদ্যালয়ের ৪২২ জন শিক্ষার্থী ৩২টি স্টলে ৬৪টি প্রকল্প উপস্থাপন করেছে।

সহকারী শিক্ষক দুলাল মিয়া বলেন, মাত্র এক সপ্তাহের প্রস্তুতিতে শিক্ষার্থীরা ব্যাপক সাড়া দিয়েছে। প্রযুক্তি উদ্ভাবন করে তারা মেধার পরিচয় দিয়েছে।

বিচারকের দায়িত্বে থাকা কাউন্সিলর আমজাদ হোসেন বলেন, শিক্ষার্থীদের উদ্ভাবনে আমাদেরকে বিজয়ী নির্ধারণ করতে হিমশিম খেতে হয়েছে। তারাই আগামীতে স্মার্ট বাংলাদেশ গড়ার কাজে ভূমিকা রাখবে।

আরও খবর