শ্রীপুরের মুক্তিযোদ্ধা প্রাথমিক বিদ্যালয়ের স্বীকৃতি দাবি

শাহাদাত হোসেন সাদেক, শ্রীপুর : গাজীপুরের শ্রীপুরের নগরহাওলা গ্রামের মুক্তিযোদ্ধা প্রাথমিক বিদ্যালয়ের স্বীকৃতির দাবি জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধা ও গ্রামবাসী।

শুক্রবার বিকেলে বিদ্যালয় মাঠে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ দাবি জানানো হয়।

বীর মুক্তিযোদ্ধা আমির আলী বলেন, প্রাথমিক ও গণশিক্ষা সচিবের অনুকূলে ১৯৯৪ সালে সাড়ে ৫২ শতাংশ জমি রেজিস্ট্রি করা হয়। এরপর বিদ্যালয়ের নামে জমির নামজারি ও জমাভাগ হয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তর একাধিক প্রতিবেদন সরকারের ওপর মহলে জমা দিয়েছে। চারজন শিক্ষক দিয়ে তিন বছর ধরে চলছে পাঠদান। এরপরও অদৃশ্য কারণে বিদ্যালয়টির স্বীকৃতি পাওয়া যায়নি।

মুক্তিযোদ্ধা আবদুল কাদের বলেন, নগরহাওলা গ্রামে সাত হাজারের অধিক জনসংখ্যা রয়েছে। বিদ্যালয়টির চারপাশে তিন কিলোমিটারের মধ্যে কোন শিক্ষা প্রতিষ্ঠান নেই। এখানকার শিশুদের দীর্ঘ পথ পাড়ি দিয়ে পাশের গ্রামের বিদ্যালয়ে যেতে হয়। দুই যুগ আগে থেকেই এই গ্রামে বিদ্যালয়ের চাহিদা রয়েছে।

তিনি জানান, আমির আলী, আবদুল আউয়াল, জামাল উদ্দিন, ফজলুল হক, তোতা মিয়া, ছফির উদ্দিন ও চাঁন মিয়া ওই জমি দান করেছেন। যার মূল্য অন্তত দেড় কোটি টাকা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন গাজীপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আবদুর রশীদ হায়দার, নুরুল হক, কাদের সিদ্দিকী, শিক্ষক মমতাজ উদ্দিন, ইঞ্জিনিয়ার সুলতান উদ্দিন, জসীম উদ্দিন সোহাগ প্রমুখ।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা কর্মকর্তা হারুন অর রশীদ বলেন, ১৫০০ বিদ্যালয় প্রতিষ্ঠা প্রকল্পের সাথে ওই বিদ্যালয়টি সমন্বয় করতে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরে প্রতিবেদন পাঠানো হয়েছে।

আরও খবর