ইসলামী শিক্ষার আধুনিকায়ন করছে সরকার

আলোকিত ডেস্ক : বাংলাদেশে আগে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থায় আধুনিকতার ছোঁয়া ছিল না।

যুগের সাথে তাল মিলিয়ে দেশ এগিয়ে গেলেও ইসলাম শিক্ষা কেন্দ্রগুলোতে অনুপস্থিত ছিল আধুনিক সুযোগ-সুবিধা।

প্রতি বছর লাখো শিক্ষার্থীকে মানসম্মত শিক্ষা প্রদান করতে অবকাঠামোগত উন্নয়ন ও প্রযুক্তির ব্যবহার বাড়িয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার।

স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষার্থীদের ইসলামী শিক্ষায় শিক্ষিত করতে ৪১৩ কোটি টাকা ব্যয়ে ইসলামিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের উন্নয়ন কার্যক্রম হিসেবে রয়েছে ইবতেদায়ী ও দাখিল পর্যন্ত বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, জাতীয় শিক্ষানীতি-২০১০ বাস্তবায়ন, শিক্ষাক্রমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং জীবনমুখী শিক্ষা অন্তর্ভুক্ত করা।

এ ছাড়া কওমি মাদ্রাসাকে স্বীকৃতি প্রদানের মাধ্যমে কওমি মাদ্রাসা শিক্ষা কমিশন গঠন ও আলেম-ওলামাদের মধ্যে এক লাখ ৭১ হাজার ইমামকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে সরকার।

ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে ধর্মীয় ও নৈতিক শিক্ষার উন্নয়নে সরকারের গত মেয়াদে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের আওতায় ৭৬৮ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে ৬৫ লাখ ৩৫ হাজার ২০০ জনকে শিক্ষা দেওয়া হয়েছে।

মাদ্রাসা শিক্ষকদের আর্থিক সুযোগ-সুবিধা বৃদ্ধির লক্ষ্যে তাদের বেতন জাতীয় বেতন স্কেলের অন্তর্ভুক্ত করেছে সরকার।

দেশে প্রথমবারের মত ইমাম ও মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্ট গঠন করে তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করেছেন প্রধানমন্ত্রী।

ইসলাম শিক্ষাকে এগিয়ে নিতে গৃহীত পদক্ষেপগুলো যেন ইসলামের সেবায় কাজ করে যাওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরই প্রতিচ্ছায়া।

আরও খবর