গাজীপুরে কনসেপ্টের দখল থেকে আড়াই বিঘা বনভূমি উদ্ধার করে বনায়ন

সাইফুল ইসলাম ও মেহেদী হাসান সবুজ : গাজীপুরে আলোচিত কনসেপ্ট রেডিমিক্সের দখল থেকে আড়াই বিঘা বনভূমি উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার সকালে বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজল তালুকদারের নির্দেশনায় ভাওয়াল রেঞ্জ অভিযান পরিচালনা করে।

এ সময় কারখানাটির দখলকৃত সাড়ে পাঁচ বিঘা বনভূমির মধ্যে আড়াই বিঘা উদ্ধার করে বনায়ন করা হয়।

রোপণকৃত চারা গাছগুলোর মধ্যে রয়েছে আকাশমনি, অর্জুন, জামরুল ও তেঁতুল।

বনায়ন চিত্র-২

কনসেপ্ট কংক্রিট লিমিটেড ভবানীপুর বিটের বাঘের বাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পূর্ব পাশে দীর্ঘদিন ধরে দখলযজ্ঞ চালিয়ে আসছিল।

কারখানার মালিক সাখাওয়াত হোসেন রোহান ও মাসুদুর রশিদ বানিয়ারচালার আবদুস সাত্তার ও আবদুল আউয়ালের কাছ থেকে প্রথমে পাঁচ গণ্ডা জমি ভাড়া নিয়ে ২০১৭ সালে কার্যক্রম শুরু করেন।

পরে তাদের কাছ থেকে আরও দেড় বিঘা জমি ভাড়া নিয়ে কারখানা সম্প্রসারণ করা হয়। চলতি বছর ঢাকার একজনের কাছ থেকে আরও চার বিঘা জমি ভাড়া নিয়ে মাটি ভরাট করে মালামাল ও গাড়ি রাখা হয়।

এসব জমির মধ্যে প্রথম পাঁচ গণ্ডা ব্যতীত বাকি সাড়ে পাঁচ বিঘা মাহনা ভবানীপুর মৌজার সিএস ৭৪০ ও ৭৩৮ নং দাগের গেজেটভুক্ত বনভূমি। যার বর্তমান বাজারমূল্য ২২ কোটি টাকা।

বিষয়টির ওপর গত ২৪ মে ও ৯ আগস্ট আলোকিত নিউজ ডটকমে দুটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে মামলা দায়েরসহ উদ্ধার কার্যক্রম শুরু করে বন বিভাগ।

অভিযানে উপস্থিত ছিলেন সহকারী বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার ঘোষ, রেঞ্জ কর্মকর্তা মাসুদ রানা, ভবানীপুর বিট কর্মকর্তা আবুল কালাম শামসুদ্দিন, বিকেবাড়ি বিটের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুজ্জামান মোল্লা, বাউপাড়া বিট কর্মকর্তা মোনায়েম হোসেন প্রমুখ।

রেঞ্জ কর্মকর্তা আলোকিত নিউজকে জানান, দখলকৃত বনভূমিতে কনসেপ্টের একাধিক স্থাপনা রয়েছে। জেলা প্রশাসনের সহযোগিতা পেলে সেসব উচ্ছেদ করে বনায়ন করা হবে।

আরও পড়ুন : গাজীপুরে বনভূমি দখল : কনসেপ্টের ২ কর্মচারীর বিরুদ্ধে মামলা

আরও খবর