১৭ সেবা খাতে ৭১ শতাংশ পরিবার দুর্নীতির শিকার : টিআইবি

আলোকিত প্রতিবেদক : দেশে ১৭ ধরনের সেবা খাতে প্রায় ৭১ শতাংশ পরিবার দুর্নীতির শিকার হচ্ছে।

২০২০ সালের ডিসেম্বর থেকে গত নভেম্বর পর্যন্ত সর্বাধিক দুর্নীতিগ্রস্ত খাত ছিল পাসপোর্ট, বিআরটিএ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা।

বুধবার রাজধানীর ধানমন্ডিতে সংবাদ সম্মেলনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের ‘জাতীয় খানা জরিপ ২০২১’ প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

দুর্নীতির মধ্যে রয়েছে ঘুষ, জোরপূর্বক অর্থ আদায়, প্রতারণা, দায়িত্বে অবহেলা, স্বজনপ্রীতি, সময়ক্ষেপণ ও হয়রানি।

প্রতিবেদনে বলা হয়, সবচেয়ে বেশি ৭৪.৪ শতাংশ খানা দুর্নীতির শিকার হয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থার মাধ্যমে। জরিপে অংশগ্রহণকারী ৭২.১ শতাংশ ঘুষ দেন হয়রানি বা ঝামেলা এড়াতে।

সবখানেই দুর্নীতি-তাই অভিযোগ করার প্রয়োজনবোধ করেননি ৪৯ শতাংশ। ৭২ শতাংশ অভিযোগের ক্ষেত্রেই প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

এর আগে ২০১৭ সালে সেবা খাতের দুর্নীতি নিয়ে জরিপ করেছিল টিআইবি। সার্বিকভাবে ২০১৭ সালের তুলনায় ২০২১ সালে দুর্নীতি বেড়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, গ্রামাঞ্চলের মানুষ ঘুষের শিকার বেশি হয়েছে। কিছু সেবা খাতে ডিজিটালাইজেশন পুরোপুরি না হওয়ায় দুর্নীতির পরিমাণ বেড়েছে।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সেবা খাতের দুর্নীতির এই চিত্র উদ্বেগজনক। এই প্রতিবেদন সরকারি প্রতিষ্ঠানগুলো ইতিবাচকভাবে নিয়ে দুর্নীতি কমাতে উদ্যোগ নেবে বলে আমরা আশা করি।

আরও খবর