পাকিস্তানকে ‘আল্লাহর ঘরের সঙ্গে’ তুলনা করেছিলেন নিজামী : ট্রাইব্যুনাল

নিজস্ব প্রতিবেদক : ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী পাকিস্তানকে আল্লাহর ঘরের সঙ্গে তুলনা করেছিলেন।

বাঙালি জাতিকে ধ্বংস করার লক্ষ্যে তিনি মহান আল্লাহর নাম এবং পবিত্র ধর্ম ইসলামকে উদ্দেশ্যমূলকভাবে ব্যবহার করেছিলেন।

নিজামীকে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির রায়ের পর্যবেক্ষণে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ওই অভিমত ব্যক্ত করেন।

২০১৪ সালের ২৯ অক্টোবর দেওয়া পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে ট্রাইব্যুনাল বলেন, একাত্তরে নিজামী রাজনীতিতে পবিত্র কোরআন ও হাদিসের অপব্যাখ্যা করেছেন। তিনি ও তার বাহিনী মনে-প্রাণে মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছেন এবং মানবতাবিরোধী অপরাধে সরাসরি অংশ নিয়েছেন। মুক্তিযুদ্ধবিরোধী কর্মকান্ডের জন্য আজ পর্যন্ত নিজামী অনুতাপও প্রকাশ করেননি।

রায়ের ১৬১ পৃষ্ঠায় বলা হয়েছে, একাত্তরের ৫ আগস্ট দৈনিক সংগ্রাম পত্রিকায় নিজামীর একটি বক্তব্য প্রকাশিত হয়। এতে নিজামী বলেন, পাকিস্তান আল্লাহর ঘর। আল্লাহ একে বারবার রক্ষা করেছেন। ভবিষ্যতেও রক্ষা করবেন। দুনিয়ার কোন শক্তি পাকিস্তানকে নিশ্চিহ্ন করতে পারবে না।

ট্রাইব্যুনাল রায়ে বলেন, নিজামীর এ বক্তব্য স্পষ্টতই সুরা হজের ২৬ নম্বর আয়াতের বিকৃতি। কারণ এই সুরায় একমাত্র কাবাঘরকে আল্লাহর ঘর বলা হয়েছে। কিন্তু নিজামী পাকিস্তানকে আল্লাহর ঘরের সঙ্গে তুলনা করেছেন।

নিজামী এ বক্তব্যের মাধ্যমে ইসলামী ছাত্রসংঘের নেতাদের ভুল বুঝিয়েছিলেন। তিনি আসলে চেয়েছিলেন, ছাত্রসংঘের তরুণেরা অন্ধভাবে যেন বাংলাদেশের স্বাধীনতার পক্ষের লোকদের ইসলামের শত্রু মনে করেন। জামায়াতের তখনকার আমির গোলাম আযমও একইভাবে ইসলামের ভুল ব্যাখ্যা করে বক্তব্য দিতেন।

আরও খবর